শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭

মায়া, মমতা আর মানবতা

মায়া, মমতা আর মানবতা সব একইসুতোয় বাঁধা। কাউকে আপন মনে না হলে- মানুষ তাকে মিথ্যে করেই তা দেয়। মিথ্যে তোষনেই অন্যকে বোকা বানানোর চেষ্টা করে।

মানুষ ব্যক্তিটাই যদি অন্যকে মানুষ হিসেবে পরিগনিত করতে অক্ষম হয়! যদি ব্যক্তিসত্ত্বা ব্যক্তিকে জাতী ধর্মের উর্দ্ধে দাঁড় করাতে সক্ষম না হয়! তবে মানবতা নামক শব্দটাই একপ্রকার ভাড়ামো। আর তা দেখাতে চাওয়া সবাই মুখোসধারী, কপট, ভন্ড, প্রতারক। যারা করুনার ডালিতে রঙ্গিন পসরা সাজিয়ে নিজেকে মহান সাজাবার চেষ্টা চালায়।

অশ্রু বর্ষনে

অপেক্ষার প্রহর বড় মধুময়...
অশ্রু বর্ষনে লবনাক্ত হয়...

নিয়ামক

ভুল বুঝতে কিংবা বোঝাতে একটা নিয়ামকই যথেষ্ট!

সারাজীবন নিজেকে দহে অর্জিত ভালোবাসাটুকুও এক নিমিষে মিথ্যে নিরর্থক করে দিতে পারে, শুধু একটা প্রভাবক। আর অশ্রদ্ধা অবিশ্বাস এ ত সারাজীবনের অংশিদারিত্বে তদারকি করে বেড়ায় নিত্যদিন।

অনুধাবন

ঝিনুকের মুক্তোর মতো হৃদয়ের গহীনে লুকায়িত ভালোবাসার মুক্তোটি! অনুধাবন ব্যতীত এর ঘনত্ব কিংবা গভীরতা নির্ণয় সু-কঠিন।

উম্

একের শরীরের উম্ অন্যকে উদ্দীপ্ত করে, নব জীবনের স্বীকৃতি দেয়।

ভাবনা

সাজিতে-গুছিতে আমার গেল দিনমান
কেমনে হবে তবে মুশকিল আসান

স্বীকার ও স্বীকৃতি

কেউ হাতটা বাড়িয়ে না দিলে পায়ের কদমগুলো সেখানেই জমে পড়ত।

স্বীকার কিংবা স্বীকৃতিটাকে পড়তে চাই না, নির্দ্বিধায় নিশ্চিত হয়েই বলতে চাই- কেউ হাতটা বাড়িয়ে না দিলে আপনার বড়াই-অহংকার যেমন স্বীকৃতি পেত না, তেমনি মুক্তির পথটাও আরও সন্নিকট হত।

ভবঘুরে!!!

কিছুটা হারিয়ে আছি কাজের ঘোরে,
কিছুটা নিজের ঘোরে।
আড়াল হলে শুনি বলে লোকে-
আমি নাকি ভবঘুরে!!!

উপযুক্ততা নির্ণয়

দর কষাকষি করে উপযুক্ততা নির্ণয় করা যায় না, অথচ আহম্মকের মতো সে কাজটিই আমরা প্রতিনিয়ত করে বেড়াই।

বিনিময়

এটাই শেষ লড়াই, শেষ আর্তনাদ। এরপর কেবল নিশ্চল দেহটিকে টুকরো-টুকরো করার পালা।
একের আনন্দ বিনিময় হয় অন্যের জীবন বলিদানে!

কি মিলেছে

ধ্রুবতাঁরা!
আকাশ হতে চেয়েছিলে সংঘাতে
দুনিয়া জানতে চায়নি
কি মিলেছে প্রভাতের বিধূর বৈরি সংকটে?

আবেগ ও জীবন

হ্যাঁ; আবেগ সাময়িক। কিন্তু জীবন! একে সাময়িক শেকলে আটকানো যায় না। আবেগের ঘোর সময়ের চৌ-কাঠ ফেরুলেই খানিকটা কেটে যায় কিন্তু পায়ের প্রতিটি কদমে নিজেকে সামলায়ে জীবনের যোগ-বিয়োগ-গুণ-ভাগের ফলাফল মিলাতে হয়।

আর একটা কঠিন, তবে জীবনের জন্য অপরিহার্য্য। কিছু পেতে কিছু হারাতে হয়। দু'টো আকড়ে রাখতে গেলে সবকিছু এলোমেলো হয়ে যায়।

যতই চাস

পথ তোকে পথবেড়ী পরিয়ে
ঠাঁই রাস্তায় রাখব দাঁড়
তুই যতই চাস করতে
আমা হতে ছন্ন ছাড়।

বোধ-বসবাস

সবুজ তুই না বুঝে আমায়
কেন এত পৌহাস
আমার ধ্যান-মান সব পড়ে রয়
তোর বুকে করতে বাস।

প্রাপ্তী-অপ্রাপ্তী

সবুজ তোকে গিলে খাব বলে
তোর গীত গাই
আমার মাতাল হবার আগে গিলে নে তুই
বিঘোর অমবশ্যায়।