শনিবার, ২৭ এপ্রিল, ২০১৩

কবিতাঃ জীবনের হিসেব


অতৃপ্তির আকাঙ্খায় ডুবে মরে যাই…
জীবনে বড় আশা ছিল
সন্তানদের মানুষ করে থাকব বড় সুখে
সুখ আমার ডুবে গেল অস্তঃরবির ফাঁকে।
জীবন আমার আজ সম্পূর্ন ব্যর্থ
ক্ষুদে যে পিপাসা ছিল,


নিষ্ঠুর কালোস্রোত তা ভেসে নিল।
আমার জীবনে ছ্ল বহিয়ে দিল
আজ আমাকে অতৃপ্তির আকাঙ্খাকে দূর-দূর করে তাড়াতে হচ্ছে
কেননা;অতৃপ্ত জীবনযে শুধু আমার।
সন্তানরা আজ বড় সুখে গুনছে তাদের দিন
আমি বৃদ্ধবয়সে হাঁটুতে ভর করে বাজাচ্ছি জীবনবীণার তার।
আমার আশা-আশায় রয়ে গেল
সন্তানদের জীবন সুখের করতে নিজের প্রয়াস ব্যর্থ হল,
সন্তানরা আমাকে ভুলে চড়ছে দালান-কৌঠা
যানিনা ভাবছে কিনা, কোথায় পেল চড়ার আশা!
না! জীবনে আর বাঁচতে সাধনেই
জীবনের শেষ মুহূর্তের কষ্টযে আর সহ্য হয়না
শুধু মনে পীড়া দেয় অফুরন্ত বেদনা
হীমছড়ায় ক্লান্তি, বয়ে আনে কান্না।
প্রিয়কে কি বলব?
সেযে, মুখ ফিরিয়ে নিয়েছে আমার থেকে
প্রিয়তা তার কঠোর গ্লানি বিঁধে দিয়েছে বুকে।
এখন অপ্রিয়তাই আমার সঙ্গী মনে
অপ্রিয়তাকেই সঙ্গে করে চলছি প্রিয়তার ভানে
কেন তাদের অভিশাপ দিয়ে অভিশপ্ত করব?
আর আমিওবা কয়দিন বাঁচব?
হয়ত আল্লাহ্ আমাকে পরীক্ষা করছেন
তাহলে কেনইবা তাদের সে বোঁঝা দিয়ে ঢেঁকে রাখব?
চলি অনেক সময় নষ্ট হয়ে গেছে
আল্লাহ্’র কাছে তাঁর হিসেব দিতে হবে
যদি যোগ-বিযোগের হিসেবটা মিলাতে পারি
হয়তো তাঁর কুদরতের মহিমা মিলবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন