শনিবার, ২৭ এপ্রিল, ২০১৩

কবিতাঃ প্রতিত্তুরে আমি দিব্যনেশায় হারাব নাকি?


প্রতিত্তুরে আমি দিব্যনেশায় হারাব নাকি?
তুমি কি ভুলে গেছ?
ঐ পাহাড়ের বুকচিরে আমি কেমন করে তোমাকে কাছে টেনেছি।
ঐ সাগরের ঢেঁউ যখন তোমাকে তার গহ্বরে লুকাতে চেয়েছে
তখন ঐ গহ্বরকে স্থল করেছি,


জানিনি কি সংকোচে আজ তুমি উতলা।
ঐ কাঁটার বেষ্টিতো শুধু আমার দেহকে স্পর্শ করতে পারে
আমার মনযে মরিচীকা ভেঙ্গে সোনার প্রলেপে মোচিত আছে
তাতে কি ঐ কাঁটা ফোঁড় ফুটাতে পারবে?
কেন দূরাশা ভাবছ?
যে তমসাচ্ছন্ন রাত আমি জোনাকির আলো ছেঁকে
তাঁরার আলো দেখে,চাঁদের আলো হতে, রবির আলোয় এনেছি
তাকে পুনরায় আঁধারে বেষ্টিত করবে?
আমার মন স্থুলাকার নয়
সে প্রকৃতির নৈসর্গতায় নিজেকে জলাঞ্জলী দিতে শিখেছে,
আমি কস্তুরীমৃগের লক্ষ্যে ছুটছি
পল্লবকুঁড়ি ছুতে আমার ভয় কি?
আমিতো পদ্মনই;যে কেউ ছিঁড়ে নেবে
আমি নীরবে পায়েরতলায় ধলিব,
ভয় করোনা;শুধু আমার হাত ধর
আমাকে ঐ নয়ন শৃঙ্খলে হারাতে দাও
আমি সেখান হতে ঝিনুকের মুক্তো কুঁড়িয়ে আনি
যদি প্রয়োজন হয় বল,
আমি প্রয়োজনবোধে অগ্নির অনলশিখা সেখান থেকে ধার করি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন