শনিবার, ২৭ এপ্রিল, ২০১৩

কবিতাঃ নাজমুল


আমার ভার্সিটির বন্ধু নাজমুল। আমি লেখালেখি করি, সে জানে। তাই একদিন আমাকে সে অনুরোধ করল আমি যেন তাকে নিয়ে একটা কবিতা লিখি। ইংরেজী ২০০৮ সাল, আমাদের ভার্সিটির লেখাপড়াও প্রায় শেষ হবার পথে। ঠিক ওই সময় একদিন নাজমুলকে নিয়ে লেখলাম আমার অগোছালো মনের দু‘একটা কথা।

নাজমুলকে নিয়ে এ লেখাটা নাজমুলের উদ্দেশ্যে উৎসর্গ করলাম।
বিয়ের বয়স হয়ে গেছে, পাত্রীরও খোঁজ চলছে বাড়ি থেকে। সংসারের স্বপ্ন দেখছে নাজমুল, তাই তার নতুন জীবনের স্বপ্ন প্রভাতটাই কবিতার প্রতিপাদ্য।

রজনী কাটল স্বপ্নে
আলোয় ভাঙ্গল ভুল!
একমুঠি কল্পরাশি
একগোছা ফুল।
কত দিন যায় চলে
নদী বহে কূল-কূল
বয়স চলে প্রহরগুনে
ঝরে মাথার চুল।

অপেক্ষার অভিসার!
জানিনা কোন সে মন,
আসবে ফাগুন হাতে
রাঙ্গাবে এই জীবন।
লহরীর কোন সে তরী
বাইয়ে যাব নদীর কূল,
স্বপ্ন দেখা ভুল ভাবী!
আমি নাজমুল।

রূপখানা হলুদমাখা
লজ্জায় কাঁপা চুল
শরমে সরসী বীণা
করি একা ভুল!
কোমল অবুঝ মন
দিবা-নিশি কারে চায়?
লজ্জায় নিচু মাথা
কি করে তা শোনায়?

বরষাতে একা ভিজে
নিক্কন শব্দ শুনি
তুলো তুলে দু‘কানে
কৌকিলের সুর বুনি।
কোন সে রাগিনী আছ
ফোঁটাবে এস প্রেম পারুল,
আমি পথে চেয়ে আছি
মনের দুয়ারে ফোঁটাতে ফুল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন