বুধবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৪

প্রচলিত বিদ্যা


প্রচলিত বিদ্যার অনেক বিষয়ে আমার দ্বিমত আছে। আমার মনে হয় জ্ঞানকে তীক্ষ্ণ করতে ভাবনার প্রসারণ ঘটাতে গণিত, বিজ্ঞান, তাত্ত্বিক বিষয়ের ধারণার প্রয়োজন আছে। প্রয়োজন আছে মৌলিক ভাষা চর্চ্চার জন্য ভাষা শিক্ষন শিক্ষার কিংবা ভাষার উৎপত্তি, বিন্যাস, শ্রেনীকরণ জানার। সমাজে বসবাস করতে সামাজিকতা শিক্ষার, যুক্তিযুক্ত আচারণে বিশিষ্ট জনের যুক্তিযুক্তি মতামত প্রকাশ করার।

কিন্তু কেউ কি আমাকে দয়া করে বুঝিয়ে বলবেন- ঠিক কি কারণে আমাকে শ্রদ্ধাজনদের বাবা, মা, দাদা-দাদী, ভাই-বোনদের নাম মনে রাখতে হবে? ঠিক কি যুক্তিযুক্ত কারণ আছে তাঁদের সব লেখনীর নাম, সৃষ্টির ভিতরকার যেকোন কোন অনুচ্ছেদ, যে কোন আনুষ্ঠানিতকার স্থান, কাল, পাত্র, দিন মুখস্ত রাখায়? কি এমন হেতু থাকতে পারে যাতে আমাকে ঘেটে-ঘেটে চৌদ্দপুরুষের নাম তাদের জ্ঞাতি-গৌত্র খুঁজতে হবে? বুঝতে পারি না আমি, কিছুই বুঝতে পারি না।

আমি মনে করি এবং বিশ্বাস করি, এগুলো কৌতুহলের বিষয়। কেউ একজন তার কৌতুহল মেটাতে এসব জেনে রাখতে পারে কিন্তু জোর করে এসব বিষয় গুলিয়ে খাওয়ানোর চেষ্টা, এসব বিষয় দিয়ে মেধা যাছাই ঠিক কতটা যুক্তিসম্মত তা আমার অজ্ঞতায় ভাবতে পারি না। আর এ ভাবতে না পারার যে অনিচ্ছা সে আমাকে পিছিয়ে দিচ্ছে মেধা যাচাইয়ে প্রক্রিয়ায়। এমন পরিক্রমায় মোটেই নিজেকে যোগ্যতায় অসীন করতে পারি নি, পারছি না। কেউ যদি এবিষয়ে আমাকে কোন যুক্তিযুক্ততা বুঝিয়ে দিতেন, তবে আমার জন্য খুব উপকার হত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন