শনিবার, ১৮ অক্টোবর, ২০১৪

অসন্তোষ

প্রত্যেকের উচিত নিজের দায়িত্ব কর্তব্য ঠিক করে যথাসাধ্যের সহিত তা সম্পন্ন করা। যে নিজের দায়িত্ব কর্তব্যের প্রতি সজাগ নয়, যে ঠিক করতে পারে না কোনটি নিজের দায়িত্ব কোনটি অন্যের- অসন্তোষ সৃষ্টিতে তার ভূমিকাই প্রধান। কারণ হিসেবে নিচের গল্পটির ভাবার্থটিকে নিতে পারেন।

অনুগল্পঃ অসন্তোষ
===========
একলোকের স্ত্রী একটি ছেলে সন্তান প্রসব করলে সন্তান প্রসবের পরবর্তী সময় প্রসূতি আর আগত সন্তানের দেখাশুনার জন্য একজন স্ত্রীলোকের সান্নিধ্য খুবই জরুরী হয়ে পড়ে। কিন্তু কিছুটা সহজ-সরলতার আর একরোখা স্বভাবের ধরুন কারও সাথে ভালো সদ্ভাব বজায় না থাকায় সে নিজের কর্তব্য সমন্ধে কোনভাবে সজাগ হতে পারছেনা। তা দেখে প্রতিবেশী একজন স্ত্রীলোক তার সাহায্যার্থে এগিয়ে এল। স্ত্রীলোকটি তার করণীয় কর্তব্য শেষ করে সন্ধ্যায় বাড়ি ফিরে যেতে চাইলে লোকটি তার অসহায়ত্বের কথা তাকে জানিয়ে বলল- রাতের বেলায় আমি স্ত্রী সন্তানের পরিচর্যা কিভাবে করব? স্ত্রীলোকটি বললেন আমি আপনার সমস্যাটি বুঝতে পারছি, কিন্তু বাড়িতে আমার কিছু কাজ আছে যেগুলো আমাকে সকাল থেকে সম্পন্ন করতে হবে, আপনি অন্য কাউকে খুঁজে নিন। লোকটি কিছুক্ষন অনেক ভেবে-চিন্তে পাবার মত কাউকে না পেয়ে মহিলাটিকে পুনঃ অনুরোধ করলেন। অগত্য স্ত্রীলোকটি নিজের সমস্যা জেনেও লোকটির কথা ভেবে রাজি হলেন। রাত বেড়ে গেলে স্ত্রীলোকটি বললেন ভাইসাহেব আপনি কিছুক্ষন ঘুমিয়ে নেন, এরপর আপনি ঘুম থেকে উঠলে আমি কিছুক্ষন ঘুমাব। ঘুম যেতে না পারলে আমার সকালে কাজ করতে সমস্যা হবে। লোকটি কিছু না বলে বসে রইল। মাঝরাত হয়ে এল, কিন্তু লোকটি ঘুমাবার মত আগ্রহ না দেখালে স্ত্রীলোকটি বলল- আপনি বোধহয় ঘুমুবেন না, তাহলে আপনি বাচ্চাটি আর মাকে দেখুন আমি একটু ঝিরিয়ে নি। এবার লোকটি সন্তানটিকে কোলে নিতে অস্বীকৃতি জানান, তিনি বলেন- দেখুন এ ছোটশিশু, ছোটশিশুকে কোলে নিতে আমার দারূণ ভয়। স্ত্রীলোকটি কিছুটা বিরক্ত হলেন। বললেন আপনি তাকে না ধরলে আমি ঘুমুব কি করে? এরপরও লোকটি বাচ্চাটিকে কোলে নিল না দেখে স্ত্রীলোকটি বেশ রেগে গেলেন এবং কিছুটা রাগান্বীতস্বরে বললেন সন্তানের বাপ হবার খায়েস আর কর্তব্যের বেলায় যত ভয়? স্ত্রীলোকটির একথা শুনে লোকটি বলল এটাতো মহিলাদের কাজ তাই....। শুনে স্ত্রীলোকটি আরও রেগে গেল, ও জন্ম দেয়া কেবল আপনার দায়িত্ব আর বাকী দায়িত্ব অন্যের? স্ত্রীলোকটি আরো রেগে যাচ্ছে দেখে লোকটি চেপে গেল। স্ত্রীলোক দেখলেন লোকটির মধ্যে কোন ক্রিয়া নেই, এদিকে রাত্রিও শেষপ্রহরে এসে পৌঁছেছে। সারাদিন খাটাখাটনির পর একটু জিরিয়ে নিতে না পারলে তার শরীরও অসুস্থ হয়ে পড়বে আর সকালে নিজের কাজগুলোও শেষ করতে দায় হয়ে পড়বে। উপায়ন্ত না দেখে তিনি সন্তানটিকে সুন্দরভাবে কাঁথা মুড়িয়ে লোকটির কোলে রেখে ঘুমুতে গেলেন। আধঘন্টার মত পার হতেই লোকটির চিৎকারে আশপাশের সবার ঘুম ভেঙ্গে যায়। স্ত্রীলোকটিও তড়িঘড়ি করে কাঁচাঘুম ভেঙ্গে এসে দেখেন লোকটি ভয় পাচ্ছেন বলে চিৎকার করছেন আর স্ত্রীলোকটিকে গালি দিচ্ছেন। স্ত্রীলোকটি তাজ্জব বনে গেলেন এবং সকাল হতেই এক মুহূর্তও অপেক্ষা না করে বাড়ির পথে রওয়ানা দিলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন