ঘুম থেকে উঠে গতকালকের দৃড়তা যখন বিগঢ়ে যায়, তখন নতুন দিনের সমস্তটাই সমর্পিত হয় আত্মযন্ত্রনায়।
সোমবার, ৩০ জুন, ২০১৪
রবিবার, ২৯ জুন, ২০১৪
আটক
অধীরতা; মোহ পাষাণে যে বুক মিশেছে, তাকে গলতে দিও না।
ভালোবাসা; সেযে আটকা পড়েছে কল্প-কাঞ্চণে।।
ভালোবাসা; সেযে আটকা পড়েছে কল্প-কাঞ্চণে।।
কি পদ্য সে লেখে?
অকারণ একা-একা, হৃদয় ভেজাবার নিস্ফলতায়
বৃষ্টি তোমার ঝর-ঝর স্পন্দনে, বার্তা দিলাম যাকে
সে বার্তা পেয়েছে কি সে, হয়েছে কি আকুল হৃদয়
মর্মভাষী ভালোবেসে, কি পদ্য সে লেখে?
বৃষ্টি তোমার ঝর-ঝর স্পন্দনে, বার্তা দিলাম যাকে
সে বার্তা পেয়েছে কি সে, হয়েছে কি আকুল হৃদয়
মর্মভাষী ভালোবেসে, কি পদ্য সে লেখে?
শনিবার, ২৮ জুন, ২০১৪
তীলোত্তমা
তীলোত্তমা, অতটুকু ছেড়ে দিতে হয়-
না‘হলে শত মমতার আশ্রয়েও বন্ধন টেকে না
কেননা; বহুরূপী প্রকৃতিতে সমরুপ ক্ষয়ে যায়।
না‘হলে শত মমতার আশ্রয়েও বন্ধন টেকে না
কেননা; বহুরূপী প্রকৃতিতে সমরুপ ক্ষয়ে যায়।
মৃগ
মৃগ; কস্তুরীর যাতনায় ছুটে চলে অভেদ্য লক্ষ্যে
উন্মত্ত সে সুগন্ধি টানে ওদার্য্য সহগমণে
যদি কৌঠরেই শুধু জমত জন্মসিদ্ধ সুখ
তবে প্রণয়ের লালসায় ঘুছে যেত সব প্রতিরোধ।
উন্মত্ত সে সুগন্ধি টানে ওদার্য্য সহগমণে
যদি কৌঠরেই শুধু জমত জন্মসিদ্ধ সুখ
তবে প্রণয়ের লালসায় ঘুছে যেত সব প্রতিরোধ।
সোমবার, ২৩ জুন, ২০১৪
হারানো
এ বঙ্গে সন্মানীজন সন্মান হারিয়েছে নির্লজ্জ পা‘ছাটা স্বভাবে....
সোমবার, ১৬ জুন, ২০১৪
নারী জীবন
আমগাছে আম ধরে এ সত্য, কিন্তু যদি বলি আমগাছে জাম, লিচু, কাঁঠাল ধরে তখন
এ অনেকের কাছে আজও অসত্য হিসেবে নির্ণয় হয়। তবুও বর্তমান যুগে বসবাস করে
আমরা জানতে পারি- আমগাছে আম-জাম-লিচু কিংবা কাঁঠাল পাওয়া সম্ভব, যদি আমরা
গাছে কলমের চারা প্রতিস্থাপন করি। এক্ষেত্রে কলমের গাছটির শিকড় আকড়ে রাখে
মূল গাছটিকে, মূল বিস্তারের উপর নির্ভর করে গাছটির শাখা-প্রশাখার বিস্তার।
এখানে মূলগাছটির উপর প্রতিস্থাপিত গাছটিকে বলা হয় পরজীবী। পরজীবী গাছটির
জীবন সঞ্চালনে সম্পূর্ণরূপে নির্ভর করে মূলগাছটি বা মাতৃগাছটির উপর।
কিছু-কিছু সময় এমন হয় পরজীবী গাছটি বিস্তার লাভ করতে-করতে পুরো গাছটিকে
ছেড়ে ফেলে, কিছু-কিছু সময় তারা শিকড় ঠিকমতো জড়িয়ে ধরতে না পারায় প্রাকৃতির
কারণে বা কৃত্রিম কারণে মূলগাছটি হতে ঢলে পড়ে।
রবিবার, ১৫ জুন, ২০১৪
বেলা বয়ে গেছে
জীবনে কতশত স্বপ্ন-প্রত্যাশা উঁকি দিয়ে বেড়ায় অথচ নিত্য জীবন খেলা শেষ করতেই দেখি বেলা বয়ে গেছে.......
সোমবার, ৯ জুন, ২০১৪
ফের এবার ঘরে
আমাকেও আমি চিনে নিয়েছি, তোমার মতো করে
হারাবার যা হারিয়ে গেছে, ফের এবার ঘরে।।
হারাবার যা হারিয়ে গেছে, ফের এবার ঘরে।।
শনিবার, ৭ জুন, ২০১৪
ক্ষমতাসীনদের কুক্ষিগত ক্ষমতার সবচেয়ে কুৎসিতরূপের কয়েকটি দৃশ্যের একটি
ছবিগুলো আপলোড করার ইচ্ছে থেকে আপলোড করি নি,
করেছি আমাদের দেশের ক্ষমতাসীনদের পরিছন্ন নগ্নরূপ প্রকাশের উদ্দেশ্যে।
নিচের তিনটি ছবি আমাদের দেশের ক্ষমতাসীনদের কুক্ষিগত ক্ষমতার সবচেয়ে
কুৎসিতরূপের কয়েকটি দৃশ্যের একটি। আর এই কুৎসিতরূপের কর্মকার এদেশের সরকার,
যাদের ক্ষমতার উৎস সাধারণ জনগণ। আর যেদেশের জনগণ মুখিয়ে আছে সরকার তাদের
জন্য নির্মাণ করবে একটি সুন্দর আবাস!
পৃথিবীর প্রত্যেকটি দেশের নগর তথা সমাজ-সংষ্কৃতি গড়ে উঠে দেশের ভূগৌলিক ভূ-খন্ডের চারপাশ ঘিরে। সমাজ তথা দেশের উন্নতিক্ষেত্র হয়ে উঠে দেশের সমগ্র পরিসীমা। অথচ আমাদের দেশেে এর ব্যতীক্রম। এখানে মূলধারার ক্ষমতা বৈকেন্দ্রীকরণ হয় নগর কিংবা রাজধানী ঘিরে, আর তাই আমাদের দেশের সবকিছুর মূলে কেন্দ্রীভূত হয় রাজধানী। গতিময় জীবনের অনুচ্ছেদে তাই যখনই জীবন বাঁচাবার তাগিদ দমআটকাবার প্রচেষ্টা করে, তখনই রাজধানীতে ছুটে আসা, অবস্থান অনিবার্য হয়ে পড়ে।
পৃথিবীর প্রত্যেকটি দেশের নগর তথা সমাজ-সংষ্কৃতি গড়ে উঠে দেশের ভূগৌলিক ভূ-খন্ডের চারপাশ ঘিরে। সমাজ তথা দেশের উন্নতিক্ষেত্র হয়ে উঠে দেশের সমগ্র পরিসীমা। অথচ আমাদের দেশেে এর ব্যতীক্রম। এখানে মূলধারার ক্ষমতা বৈকেন্দ্রীকরণ হয় নগর কিংবা রাজধানী ঘিরে, আর তাই আমাদের দেশের সবকিছুর মূলে কেন্দ্রীভূত হয় রাজধানী। গতিময় জীবনের অনুচ্ছেদে তাই যখনই জীবন বাঁচাবার তাগিদ দমআটকাবার প্রচেষ্টা করে, তখনই রাজধানীতে ছুটে আসা, অবস্থান অনিবার্য হয়ে পড়ে।
হিসেব
অভিলাষীর অজ্ঞতা সৃজণে খোঁড়ায় না-
কানা চোখ খুলে দেখ না,
আলো আর ভাবনায়
মানবজীবন কষছে হিসেব দ্যোটানায়.....
কানা চোখ খুলে দেখ না,
আলো আর ভাবনায়
মানবজীবন কষছে হিসেব দ্যোটানায়.....
মঙ্গলবার, ৩ জুন, ২০১৪
অজানা রয়ে গেলাম
ঘুমঘোরে নিজেকে জানতে গেলাম কল্পরাজ্যের সজিব সৌন্দর্যে, ঝরঝর নিপবণে। নিসংকোচ উল্লাস নিয়েই সেখানে ছিলাম। কিন্তু, হঠাৎ অপ্রত্যাশিত কি জানি এক ভয় এমনভাবে আছড়ে ফেলল, জানবার নিস্ফলতায় জেগে গেলাম।
এখন ভেবে-ভেবে আমার চিত্ত ক্লান্ত হয়- হায়!!! এ‘জীবনে আমিই সবচেয়ে বেশি অজানা রয়ে গেলাম....
এখন ভেবে-ভেবে আমার চিত্ত ক্লান্ত হয়- হায়!!! এ‘জীবনে আমিই সবচেয়ে বেশি অজানা রয়ে গেলাম....
রবিবার, ১ জুন, ২০১৪
প্রতিটি গল্পই একটা ইতিহাস হয়
প্রতিটি গল্পই একটা ইতিহাস হয়, যদি সে গল্পের প্রসরণ ঘটে।
যদি সে গল্পে সুখ-দুঃখ, হাসি-কান্না, আশ্রয়-প্রশ্রয়, বেদনা-দ্যৌদনা,
গঞ্জনা-ব্যঞ্জনা, অগ্রসর-ধ্বংস, পীড়া-পরিণয় সংযুক্ত থাকে।
যদি সে গল্পে সুখ-দুঃখ, হাসি-কান্না, আশ্রয়-প্রশ্রয়, বেদনা-দ্যৌদনা,
গঞ্জনা-ব্যঞ্জনা, অগ্রসর-ধ্বংস, পীড়া-পরিণয় সংযুক্ত থাকে।
কার তরে
অঘোর মেঘের তরে, ঘনঘোর বরষণ
রিমঝিম ঝড় ধারায়, কেন এত ভেজে মন
ভেজে মন আকারণ, বহিছে আজ সমীরণ; প্রকটে
কার তরে উতল হীয়া, ভিজে যায় এ পথে।
রিমঝিম ঝড় ধারায়, কেন এত ভেজে মন
ভেজে মন আকারণ, বহিছে আজ সমীরণ; প্রকটে
কার তরে উতল হীয়া, ভিজে যায় এ পথে।
শনিবার, ৩১ মে, ২০১৪
চরমশূণ্যতা
সবাই স্রষ্টাকে ডাকছে। ডাকার পদ্ধতি ভিন্ন হোক, এখানে পরম শ্রদ্ধায় স্রষ্টাকেই ডাকা হচ্ছে। তবে বাঁধা বা হস্তক্ষেপের কারণ বা হেতু কি? কেউ মসজিদে স্রষ্টাকে ডাকবে, কেউ মন্দিরে। তবে একে ডাকায় অন্যের সমস্যা হবার যুক্তিযুক্ত কারণ কি? মসজিদে যেমন মুসল্লি‘রা তার আল্লাহকে ডাকছে, তেমনি মন্দিরে হিন্দু‘রা তার ঈশ্বরকে ডাকছে। তবে মাইকে শব্দযোগের অজুহাতে মন্দির ভাঙ্গার ইচ্ছা কি ধর্মীয় ভন্ডামী‘কে প্রশ্রয় দেয় না? অন্যের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের ক্ষেত্রে এধরনের হস্তক্ষেপ কি নিজের ধর্মকে ছোট করে না বা অন্যের কাছে আপনার ধর্মকে শ্রদ্ধাহীন করে তোলে না? বিষয়‘টি আপনারা ভাবুন, সত্যি বলছি বিষয়টি অবশ্যই অবশ্যই ভাবনার। কারণ চরমশূণ্যতা একটা সময় অন্যায়কে অনৈতিক পর্যায়ে নিয়ে ফেলে, যার ফলাফল খুবই খারাপ হয়.....
এতে সদস্যতা:
পোস্টগুলি (Atom)