বৃহস্পতিবার, ২৪ জুলাই, ২০১৪

করব জীবন অঙ্গার

বেদনারা লেগে আছে বীষের শরীরে-
দেহখুটে জাগাতে এলে, বলি তুমি কি জেগেছ বন্ধু?

মরা মরূর দেশে, অনাগ্রহে নিরুদ্দেশে...
বল-জেগেছ কি একবার, করে হাহাকার
যখন বোমার স্পিল্টারে গাজায় ফুলগুলো খসে
যখন জীবন-জীবনের বিধ্বংস দেখে লজ্জায় হাসে!
যখন রোহিঙ্গারা ছুটে আপন বসত ফেলে, করে হাহাকার
যখন ইহুদী‘রা বাঁচাতে অস্তিত্বসংকট, করে সব বনাচার!
যখন সোমালিয়ায় লঙ্ঘিত মাণবতা দন্ডিছে বারংবার
যখন খাদ্যপাদুর্ভাবে দুনিয়ার মাঝে পশু মানুষ একাকার!
যখন ইরাক-পাকিস্থান-আফগানিস্থানে তালিবান
কিংবা মার্কিনী‘রা করে শান্তি ছেদন
যখন দুনিয়া জুড়ে হৃদয়ফাটা কান্নায় হচ্ছে করূণ মরণ!
যখন ধর্ম দোহাইয়ে কাশ্মিরে মরে অসহায় মুসলমান
যখন ক্ষমতায় তোড়ে এই বঙ্গ ছাড়ে অসহায় মালোয়ান!
যখন আদিবাসী বলে কর তাদের পথের যাযাবর
যখন অস্তিত্বের সংকটে দেখে অনাহারী; জ্বলছে আপন ঘর!

আমি তোমার জেগে উঠা দেখে থেমে গেছি বন্ধু
যখন দেহ লেপ্টে তোমার উর্বশী সুন্দরী
যখন তুমি জেগে উঠে হও নষ্টদের প্রহরী
যখন তোমার জেগে উঠা মানে পরকালের দোহাই
যখন তোমার শান্তির বর্ণনে মাণবতা পুড়ে ছাই....

আমি দেখেছি সয়নে তোমার বিদ্রোহী প্রতিবাদ
বল- সে কি তুমি তোমার জন্য করলে না হৃদ্য?
আমি দেখেছি তোমার রণতরীর যুদ্ধ
বল- সে কি মুখোশের আড়ালে ছিল না ক্ষুব্ধ?
তবে- ধ্যানযজ্ঞে কেন ছুটে যায় তোমার অনহ তৃষা
কেন প্রকট-প্রচ্ছন্নে তুমি অস্থির, নির্দয় রক্ত নেশায়?

যদি যজ্ঞ তোমার সত্য হত মাণবতার পক্ষের ডাকে
যদি যজ্ঞ তোমার সত্য হত সঙ্কিত শোনিতের রাগে
তবে আমি জেগে উঠতাম, তোমার জাগযজ্ঞে
তবে তুমি পেতে আমায় তোমার সন্মুখে; অনুজ্ঞে।

এ জীবনে সরসী বীণা চাই নি, চাই না কভু লোভ মাখা সুখ
জেগে তীথিব এ‘দেহ আমার, রাখব দেহে দুখ
সে দুখের প্রদাহে যদি কভু জাগি, করব হৃদয় ছেদে ছারখার
মাণবতার দ্রোহে দানব হৃদয়, করব জীবন অঙ্গার
প্রতিজ্ঞা বন্ধু; করব জীবন অঙ্গার........

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন