বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০১৫

অসহায় নিরাপরাধ কাকে বলে?



অসহায় নিরাপরাধ কাকে বলে?

আমি অসহায় নিরাপরাধ শব্দগুলো নিয়ে গোলযোগে পড়েছি। এতদিন আমার গোলযোগ ছিল না, কিন্তু রাজাকারদের ফাঁসি শুরু হবার পর থেকে কিছু বন্ধু-বান্ধবদের কথায় এই শব্দদুটি নিয়ে আমি বিভ্রান্ত হয়ে পড়ছি। এখনো আমার বন্ধুদের কেহ-কেহ উগলে বমি করে বলতে চাইছে, যাদের ফাঁসি দেয়া হচ্ছে তারা রাজাকার নয়। যদি জিজ্ঞাসা করি কেন? সহজে উত্তর দেবে- শুধু কি এরা রাজাকার? আওয়ামীলিগে রাজাকার নাই? সরকার যদি রাজাকারের বিচার করে থাকবে তবে, শুধু বিরোধীপক্ষকে কেন রাজাকার বলে ফাঁসি দিচ্ছে? প্রধানমন্ত্রীর নিজের বেয়াইও ত রাজাকার, তার বিচার করবে?

আমার প্রশ্ন দেখুন আর তাদের উত্তর দেখুন। প্রশ্ন কেন তারা রাজাকার নয়- আর উত্তর আওয়ামীলিগে রাজাকার নাই, বেয়াইও রাজাকার।

কোন সৌজন্যতা দেখাচ্ছি না, সরাসরি ভেবে নিচ্ছি তাদের মনস্তাত্ত্বিক ধ্যান-ধারনা আর কার্য্যবিধি। কিন্তু তারপরও একটি কথা তাদের উদ্দেশ্য করে আবার বলা- আজ যাদের রাজাকার হিসেবে ফাঁসি হচ্ছে- ঠিক কি কারণে এদের অসহায় নিরাপরাধ বোধ হচ্ছে?

এদের অর্থ-বিভব নেই? ক্ষমতা-দাপট নেই? বিদেশী লবিং নেই? তাদের জন্য লড়ার আইনজীবী নেই? এদের অবস্থা কি ঠিক এতই কর্পদস্ত যে, চাইলেই এদের অপরাধী প্রমাণ এত সহজতর? আইন-প্রশাসনের পক্ষে এদের অপরাধী প্রমাণ করা এতটাই সহজ? তবে অকারণে এদের রিভিউ করার সুযোগ দেয়া হচ্ছে? ঠিক কি কারণে এদেরকে নিয়ে বিশ্বব্যাপী আওয়াজ উঠছে? একদম সহজ করে বলি- পাকিদের সাথে আজও এদের কেন এত সখ্যতা দৃশ্যমান হচ্ছে?

এরপরও নিরাপরাধ অসহায়?

বলছি ভোদাই, তোদের যতই বুঝাই,

মাথায় যে মাল জমেছে তা ঝেড়ে ,মানুষ হবি? চেষ্টা বৃথাই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন