সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬

আমি সংশয়বাদী!!

আমি সংশয়বাদী!!

ধর্ম সত্য এ যুক্তি আজও যেমন কেউ আমার মননে গেঁথে দিতে পারে নি, তেমনি ধর্ম মিথ্যা এ সম্পর্কে যুক্তিগুলোও আমার কাছে অতটা শক্তিশালী মনে হয় না। তাই কেউ কোন বিষয়কে আমার কাছে সত্য বলে জোর যুক্তি দেখাতে পারলে আমি তাকে সত্য বলে স্বীকার করি আবার কোন সত্যকে মিথ্যা বা মিথ হিসেবে শক্ত অবস্থান তুলে ধরতে পারলে তাকেও আমি মানি।

আমার ধর্মের প্রতি যেমন প্রচন্ড বিশ্বাস আছে, তেমনি প্রচন্ড অবিশ্বাসও। পূর্বাপর মহাপুরুষদের মহানুভবতা এবং তাঁদের প্রতি আজও মানুষের শ্রদ্ধাবোধ দেখে আমি যেমন বিমোহিত হই। তেমনি ক্ষমতাশালীর ক্ষমতায় দীন-হীন মানুষের সারাজীবন শোষন, অবহেলা আর অবজ্ঞা আমাকে স্রষ্টার অপার মহিমার বিষয়ে সন্দিহান করে। আমি আমার ভ্রমযুক্ত পৃথিবীতেই কেবল পরিভ্রমন করি। সকল ধর্মের মহিমাণ্বীত হবার জায়গায় আমার যেমন দৃঢ বিশ্বাস আর শ্রদ্ধাবোধ আছে, তেমনি ধর্মকে ব্যবহার করে হিংস্র ধ্বংসযজ্ঞে মেতে উঠায় জন্য ঘৃণাবোধও প্রবল।

সহজ করে বলতে গেলে আমার মত সংশয়বাদীদের অবস্থান জাহান্নাম কিংবা নরক! তাই স্বর্গ বা বেহেস্তের সাধও আমার মনে আসে না আর তা মনে আনার চেষ্টাও আমি করি না। দুনিয়ার আলো নিবে গেলে পরপারে কার কি হবে? কে কোথায় যাবে? সত্য-মিথ্যায় কে কতটা এগিয়ে? মুখোশের আড়ালে কে কাকে আস্তাকুঁড়ে ঠেলে পয়দা লুটছে... এসব যেহেতু জানা সম্ভবপর নয় আর দুনিয়াতে নানান পণ্থায় সৎ আর ভালো থাকবার জায়গায় থেকে যখন বার-বার আহত আর প্রতারিত হই, তখন বেঁচে থাকার এই দুনিয়ায় যেটুকু সুস্থ-নির্মল শ্বাস নিতে পারি, এই কেবল আমার কামনা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন