সোমবার, ১৭ জুন, ২০১৩

বাবা


বাবা আমার প্রতি তোমার এই এতটুকু বিশ্বাসই
আমার সারাটি জীবনের আশ্রয়
যে বিশ্বাসটি আরো একদিন আমার জন্মেছিল
তোমার কোলের খোপে মমতার আশ্রয়ে আশ্রয় পেয়ে।


এই একটাইতো জীবন, ক্ষণকালের এ জীবন থেকে
‘এর বেশী কি চাওয়ার থাকে?
ভালোবাসা-বিশ্বাস আর স্নেহ-মমতার
যে আশ্রয় বেড়ে জীবনের পথ চলা,
সেখানে অতটুকু প্রশ্রয়ে সহস্র মলিনতাও
বর্ণিল স্বপ্ন হয়ে যায়;
এমন বর্ণিল স্বপ্নে আমি
ধন-দ্যৌলতের জ্যৌলস চাই না বাবা
আমার তোমা থেকে পাওয়া এতটুকু মমতাই যথেষ্ট।

আজ আমি ভাবতে পারি আমার বাবার মমতার ছায়া-
আমার মাথার উপর ছত্র ধরে আছে
হাজার মেঘের গর্জণ, কুয়াশা; রৌদ কিংবা শ্রাবণ
কিছুই যে আমার অনিষ্ট করতে পারে না....
বাবা আমি এইটুকু মমতার জন্যই
তোমার পাদুকাতলে আশ্রয় চাই জন্ম-জন্মান্তরকাল অবধি।

জানি বাবা আশ্রয়হীন হব না কোনদিন
যতই পথ হারাই কিংবা ভূল পথে যাই
সন্তানের প্রতি বাবার স্নেহ যে বড়ই অপূরান
সহস্রক্রোশ ক্লেশ পথে
সন্তানের ভালোবাসার রং বিবর্ণ হলেও,
বাবার এই স্নেহপূর্ণ কোল
জানি সন্তানের আমৃত্যু আশ্রয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন