বুধবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৪

প্রচলিত বিদ্যা


প্রচলিত বিদ্যার অনেক বিষয়ে আমার দ্বিমত আছে। আমার মনে হয় জ্ঞানকে তীক্ষ্ণ করতে ভাবনার প্রসারণ ঘটাতে গণিত, বিজ্ঞান, তাত্ত্বিক বিষয়ের ধারণার প্রয়োজন আছে। প্রয়োজন আছে মৌলিক ভাষা চর্চ্চার জন্য ভাষা শিক্ষন শিক্ষার কিংবা ভাষার উৎপত্তি, বিন্যাস, শ্রেনীকরণ জানার। সমাজে বসবাস করতে সামাজিকতা শিক্ষার, যুক্তিযুক্ত আচারণে বিশিষ্ট জনের যুক্তিযুক্তি মতামত প্রকাশ করার।

কিন্তু কেউ কি আমাকে দয়া করে বুঝিয়ে বলবেন- ঠিক কি কারণে আমাকে শ্রদ্ধাজনদের বাবা, মা, দাদা-দাদী, ভাই-বোনদের নাম মনে রাখতে হবে? ঠিক কি যুক্তিযুক্ত কারণ আছে তাঁদের সব লেখনীর নাম, সৃষ্টির ভিতরকার যেকোন কোন অনুচ্ছেদ, যে কোন আনুষ্ঠানিতকার স্থান, কাল, পাত্র, দিন মুখস্ত রাখায়? কি এমন হেতু থাকতে পারে যাতে আমাকে ঘেটে-ঘেটে চৌদ্দপুরুষের নাম তাদের জ্ঞাতি-গৌত্র খুঁজতে হবে? বুঝতে পারি না আমি, কিছুই বুঝতে পারি না।

বসন্ত বিরাগ


ফাগুণ কৌকিলের কুহু-কুহু
ময়ুরের ডাক কেকা
দোয়েল শিস মুহু-মুহু
কাক ডাকে কা কা।

ফুলরাশি ডালে ডালে
বিহঙ্গ ব্যাকুল
সৌরভে পরাগ মেখে
ভ্রমর ফুটায় হুল।

সামার্থ্য

সামার্থ্য হল তা- যা লোকে দেখেই বুঝতে পারে। কিন্তু লালসাতৃপ্ত ক্ষমতা সবসময় দেখাবার প্রয়োজন পড়ে।

রবিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৪

নিরপেক্ষতাররুপ

আকুন্ঠ সত্য আর নির্জল মিথ্যার মাঝে নিরপেক্ষতাররুপ সাময়িক প্রলেপ দিতে পারলেও, বাস্তবতাটুকুকে রুখতে পারে না। তাই বলা চলে; নিরেপেক্ষরুপ সারাজীবনের জন্য বয়ে চলা ডায়াবেটিসের ইনস্যুলিন, জীবনভর সীমাবদ্ধ গন্ডির সীমাবদ্ধতাটুকু মানতে বাধ্য না হলে, নির্মম সত্য আর মিথ্যা মুক্তির ব্যাসার্ধে সারাক্ষন ডুবোডুবি খেলতে হয়।
প্রছন্নসুখে বেঁচে থাকার ইচ্ছা বেশীর ভাগ মানুষের কাছেই বড়।

যারা ঘুমরে কেঁদে মরতে পারে

যারা ঘুমরে কেঁদে মরতে পারে, তাদের যাতনায় সহানুভূতি দেখানোর মূল্য কি?
যাদের আবেগ নিজেরদের ধ্বংসের জন্য যেনেও সে আবেগে তাড়িত হয়, তাদের বেঁচে থাকার অধিকার পুষে কাজ কি?
বরং বিচ্ছিন্ন সহমরণে ঝাপ দেই চলো অগ্নিকুপে........

শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৪

আকুতি

মাগো; স্নেহ আঁচলে রেখ-
সত্য-শপদে না যেন হয় ভয়
এই বাংলা মধুর ভাষার তরে
স্বপ্ন‘রা যেন পায় আশ্রয়।

মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৪

সবকিছু শেষ হয়

সবকিছু শেষ হয়
সময় ব্যবধানে  স্রোতস্বিণী শুকায়
থু-থু জমে আড়ষ্ট হয় রতন বাউলের সুর
থামে দরদমাখা গান।

পৃথিবীর চিত্ত থামবে-থামবে করছে
ক্ষুধার পাষাণে আড়ষ্ট যখন চিত্ত
বিধর্ব নগরে দৈব কত কি কামনা
সদ্য জন্মানো ভূমিতে ফসল সয়লাবে।

পাথর সে ক্ষুদ্ধ অভিশাপে তপ্ত হয়
নগর হতে নাগরিতে জমে স্মৃতিকথণ
প্রবাল প্রহারে দিক-বিদিক ছুটে উত্তপ্ত শোধ
খড়-কুটরে আকড়ে যায় জীবনের সব বোধ।

জগত জানে, আমরাও জেনেছি
ক্ষয় হয় উর্বর সরোবরের, ফসলি জমির
ক্ষয় হয় সকল গল্পের, জন্মভূমির
শুধু হুঁশ বেচে মানুষ ফেরে আলো-আঁধারের দ্বিধা-দ্বন্ধে।

সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৪

কৌতুক

সময়ের আবর্তে কোনো দৃড় সাবলিল চরিত্র যদি ভেঙ্গে দূর্বল প্রসহণ চরিত্রে রুপ নেয়; তবে সেই প্রহসণ চরিত্রটিই হয় একটা কৌতুক....

রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৪

লুকিয়ে রাখ

চোখের সামনে থাকলে যদি এত হিংসে হয়
লুকিয়ে রাখ হীয়ার মাঝে, হইয়া সদয়।

রবিবার, ২৬ জানুয়ারী, ২০১৪

আমি মানুষ হতে পারলাম না


না, আমি মানুষ হতে পারলাম না!!! 
আদিম পুরুষের আদ্যপৃষ্ঠে মোড়ানো খোলস ফেলে-

বাঁচতে মানবসমাজের ধূলি অকারণ গায়ে মাখলাম
মানুষবেশে ঘুরলাম, জানলাম, দেখলাম, বুজলাম
আজীবন অকারণ বিসর্জনে নোনাফেনায় ডুবলাম
তবু; কোথাও মানুষ হবার ব্যর্থ প্রচেষ্টা ঘুছাতে পারলাম না
আমি মানুষ হতে পারলাম না।

চেনারূপ দেখে আমি মানুষের সাথে বসত পেতেছি
জীবনসংগীত আসরে মানুষরূপে মনুষ্যত্বের গান গেয়েছি
চেনা-অচেনা, জন-কূজন সবার সুরে হেসেছি, ভেবেছি
তবু; লোভের নেশায় হিংস্রজন্তুর ন্যায় আচরণ আমার থামল না
আমি মানুষ হতে পারলাম না।

আমি মাতোয়ারা, আলো-আঁধারের স্বার্থ নিজের করে নিতে
আমি লালসায় রমনীর ঠোঁট চুমি; না পেরে নিজেকে দমাতে
ধর্মসংঘাতে নিক্তির মাপে সুক্ষ্ণ মেপে পায়ে ঠেলি পথে চলতে
তবু; মানবতার আর ধর্মাধর্মের সংঘর্ষে এ আমার হুঁশ ফিরল না
আমি মানুষ হতে পারলাম না।

হাত-পায়ের নখ দিন-দিন বড় হয় আমি হই আগ্রাসী
ধারালো দাঁতে লৌহদন্ড কড়মড় করে মিহি করতে চেয়েছি, 
হুঁশ হারিয়ে ব্যর্থ আমি মানুষের মুখোশ পড়ে ফের ফিরেছি
তবু; বঞ্চিতের ভাবনায় রুক্ষ আমার আমিকে দমাতে পারলাম না
আমি মানুষ হতে পারলাম না।

দুঃখিত; আমি মানুষের ভীড়ে মানুষ হতে পারলাম না।

বুধবার, ২২ জানুয়ারী, ২০১৪

চেতনার বিকাশ

জীবনকে জীবন দিয়ে বুঝতে হয়, চেতনা দিয়ে জানতে হয়। যার মধ্যে চেতনার বিকাশ শুধু নিজেকে জড়িয়ে, সে সব ক্ষেত্রে অল্পকে বিস্তর আর বিস্তরকে অল্পে তুল্য করে।

মঙ্গলবার, ২১ জানুয়ারী, ২০১৪

পূর্ণত্রীর প্রতি শেষবাক


পূর্ণত্রী;
তোমার জীবনের প্রয়োজন সে তোমার!
তাই শেষ বাক্যবাণে পূর্ণবাক্যে শেখালে পদ‘ব্যবহার-
আমিও জানলাম কাজ বিশেষ্য, বিশেষণ, সর্বণাম, অব্যয় আর ক্রিয়ার,
তাই শেষ প্রতিক্রিয়াটুকুও অবাধ্যচিত্তে জানাচ্ছি; শোন-

ধর্মের লেবাসধারী


ধর্মের লেবাসধারী‘রা নিজের বিবেকটাকেও প্রয়োজনে বিকিয়ে দেয়, বড় আজব সব মানুষের সাথে বসবাস আর চলাফেরা করতে হচ্ছে। এসব দলের লোকজনদের সাথে কথা বলে, নিয়মিত তাদের সাথে চলাফেরা করে আজব সব ভাবনা বয়ে যাচ্ছি।
সত্যি জীবনকে নিয়ে এদের ভাবনা কি?
যারা মানুষকে মানুষ জ্ঞান করতে শেখে না, যারা নিজের চেতনার বিপক্ষে গেলেই তাকে ঘিরে কুৎসা রটাতে থাকে, যারা অন্যকে নিজের পথে চালানো জোর আহ্বান চালায়, যেখানে যাকে আহ্বান করে তার মন বা স্বরূপ কি অথবা তার আহ্বানটুকু ঐ ব্যক্তিসত্ত্বার নিকট কতটা যুক্তিযুক্ত তা ভাবে না।

সোমবার, ১৩ জানুয়ারী, ২০১৪

প্রসঙ্গ বাংলাদেশ ও বন্ধুদের জুড়িয়ে দেয়া আমার ভারতীয় মামুরা


বাংলাদেশ সাম্প্রদায়িক কিংবা অসাম্প্রদায়িক সে বিষয়ে না গিয়ে আমি হিন্দুদের উপর সংঘটিত বিরাজমান প্রসঙ্গ নিয়ে আমার কিছু মতামত পোষণ করছি। বাংলাদেশ পাকিস্থান থেকে স্বাধীনদেশে পরিণত হবার ক্ষেত্রে ভারতীয় মদদ ছিল প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে। সে সময়কার পরিস্থিতিতে বাংলাদেশের প্রতি ভারতীয় সাহায্য-সহযোগিতা আমাদের স্বাধীন রাষ্ট্র গঠনে সহায়তা করলেও এদেশের ইসলাম সম্প্রদায়ের বেশীরভাগ মানুষই এটাকে সহজভাবে গ্রহণ করতে পারে নি। সামাজিক জীবন-যাপনের ক্ষেত্রে ভিন্নধর্মমতালম্বিদের মধ্যে স্নেহ-মমতার বন্ধন গড়ে উঠলেও, এই মেনে না নেবার ধরুন এদেশে মানুষের বেশীরভাগেরই ঘৃণা জমে ছিল ভারতীয়দের প্রতি, যার কারণে জামায়তি ইসলাম এদেশের স্বাধীনতার বিরোধীপক্ষ হয়েও এদেশের মানুষের রক্তে পূণঃবার সঞ্চালিত হতে সমর্থ হয়েছে শুধুমাত্র ছাতুরময় ধর্মীয় মতবাদ পোষনের মাধ্যমে, এদেশের মানুষকে তারা বোঝাতে সক্ষম হয়েছে ভারত বাংলাদেশে তাদের আধিপত্য বিস্তার করতে চায়। তারা সুযোগ পেলেই বাংলাদেশকে ভাগিয়ে নেবে।

কল্পনা ক্ষমতা

মানুষের কল্পনা প্রসূত ক্ষমতা সহায়তা করে সবচেয়ে বেশী যৌন আগ্রহ মেটাতে।