রবিবার, ২৬ জানুয়ারী, ২০১৪

আমি মানুষ হতে পারলাম না


না, আমি মানুষ হতে পারলাম না!!! 
আদিম পুরুষের আদ্যপৃষ্ঠে মোড়ানো খোলস ফেলে-

বাঁচতে মানবসমাজের ধূলি অকারণ গায়ে মাখলাম
মানুষবেশে ঘুরলাম, জানলাম, দেখলাম, বুজলাম
আজীবন অকারণ বিসর্জনে নোনাফেনায় ডুবলাম
তবু; কোথাও মানুষ হবার ব্যর্থ প্রচেষ্টা ঘুছাতে পারলাম না
আমি মানুষ হতে পারলাম না।

চেনারূপ দেখে আমি মানুষের সাথে বসত পেতেছি
জীবনসংগীত আসরে মানুষরূপে মনুষ্যত্বের গান গেয়েছি
চেনা-অচেনা, জন-কূজন সবার সুরে হেসেছি, ভেবেছি
তবু; লোভের নেশায় হিংস্রজন্তুর ন্যায় আচরণ আমার থামল না
আমি মানুষ হতে পারলাম না।

আমি মাতোয়ারা, আলো-আঁধারের স্বার্থ নিজের করে নিতে
আমি লালসায় রমনীর ঠোঁট চুমি; না পেরে নিজেকে দমাতে
ধর্মসংঘাতে নিক্তির মাপে সুক্ষ্ণ মেপে পায়ে ঠেলি পথে চলতে
তবু; মানবতার আর ধর্মাধর্মের সংঘর্ষে এ আমার হুঁশ ফিরল না
আমি মানুষ হতে পারলাম না।

হাত-পায়ের নখ দিন-দিন বড় হয় আমি হই আগ্রাসী
ধারালো দাঁতে লৌহদন্ড কড়মড় করে মিহি করতে চেয়েছি, 
হুঁশ হারিয়ে ব্যর্থ আমি মানুষের মুখোশ পড়ে ফের ফিরেছি
তবু; বঞ্চিতের ভাবনায় রুক্ষ আমার আমিকে দমাতে পারলাম না
আমি মানুষ হতে পারলাম না।

দুঃখিত; আমি মানুষের ভীড়ে মানুষ হতে পারলাম না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন