শনিবার, ২৬ এপ্রিল, ২০১৪

ভালোবাসার আটাশ বর্ষন ও স্মৃতির বেদন

সে বর্ষনের একদিন, অঝরে ঝরছিল বৃষ্টি। রাস্তার ধারে ছিটানো শুকনো খড়গুলো ভীজে সিক্ত হচ্ছিল। জাম্বুরা দুলছিল বাতাসের তালে-তালে। হঠাৎ দেখতে পেলাম তাকে…….
আষাঢ়ের সে বৃষ্টিতে তাকে দেখলাম সিক্ত বসনে। সেদিন অচেনা মনে হানা দিয়েছিল সে। মনের দুয়ার খুলে তাই তার পিছু নেওয়া, অবশেষে মনের দুয়ারে তার পর্দাপন, তার প্রেমের শীতলধারায় হারিয়ে যাওয়া জীবনে।
পরিনয়টা হলো দু’বর্ষন পর। তার হাত ধরে এগিয়ে চলল আমার প্রেমতরী। সেদিল উল্লাসে মন বলেছিল……..

“ও তরী যাও হারিয়ে, তাকে ধরে; আনমনে
আমার মনের আশা, ভালোবাসা; তাকে নিয়ে স্বপনে
দিবে হানা দিবস-রজনী একসনে।”
সুখের হাওয়া আর মনের উল্লাসে সেদিন হারিয়েছি আমরা দু’জন। বাহিরের বর্ষন ধারা ছন্দে মাতালো। কদম ফুলের সুবাসে বাসর হলো মধুময়। সেদিন বাসরে মন ভুলায়ে সুরধ্বনি তুলল………….
“কি সুবাস কদম হাওয়ায় ঢালিল
মূহু-মূহু সুরে মন মাতালো
রিমিঝিমি ছন্দে বৃষ্টি ঝরে হায়
রাগিনীর রাগে আজ মন মাতায়।
আজ নহে কাটাবো দিন অবহেলায়
মন আমার রাঙ্গিয়ে যায় আবেশ দ্যৌলায়
ও রাগিনী পরশে দিলে রাঙ্গিয়ে
মধুর স্বপনে জীবন দিলে আঙ্গিয়ে।”

এরপর সেই ভালোবাসার ছোঁয়ায় ছুঁয়ে গেল আমাদের আটাশ‘টা বর্ষন।
এ বর্ষনে সে স্মৃতির ডালা আমাকে দিয়ে লুকিয়ে গেল রাতের আকাশে তাঁরাদের আড়ালে। রাতভর খুঁজে যাই তাকে ঐ তাঁরাদের ভীড়ে। সেখান থেকেও সে আমার সাথে লুকোচুরি খেলে মেঘলা দিনে। বুঝেনা সে, রাতের আকাশের পানে চেয়ে আমার দীর্ঘশ্বাসে বহে যায় কতটা নিঃসঙ্গতার বেদন। দৃষ্টি বেদনা ঝরা প্রভাতে নয়ন জুড়ে নামে কতটা অশ্রু অভ্যর্থনা। আজ শুধু মনে বেজে উঠে ভালোবাসার রঙ্গিন মূহুর্তগুলোর কথা, যে ভালোবাসা আজও হৃদয়ে সেতারার সুর তুলে ব্যকুল করে যায়। তাকে ঘেরা স্বপ্ন সকল কতটা রঙ্গিন, কতটা স্পষ্ট দিবালোকের ছোঁয়ায় জড়িয়ে ছিল তা আজ বুকের ভেতরকার তীব্র আকাঙ্খায় বোঝা যায়। শুধু স্মৃতি হাতরে বেড়িয়ে চলি জীবনের আটাশ’টা বর্ষনে, ছোট-ছোট আঘাত এসে আমাদের চলার পথ পিচ্ছিল করতে চেষ্টা করলেও, কখনো ম্লান করতে পারেনি আমাদের ভালোবাসায় জড়ানো স্বপ্ননীড়ের স্বপ্ন সকল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন