বুধবার, ৩০ এপ্রিল, ২০১৪

জন্ম যখন অজন্ম পাপ!!!

হ্যাঁ; আমাদের জন্মই অজন্ম পাপ আর তাই পাপের প্রায়চিত্ত আমরা মুখ বুঝেই সহ্য করার চেষ্টা করছি!
জীবন যখন পাথরের যাতাকলে চেপে চুপে যায়, তখন এই কেবল ধ্রুব সত্য হয়ে দাঁড়ায়, খন্ডনের ভাষায় কেহ-কেহ মমত্ত্ববোধ কিংবা মহত্বতা দেখালেও স্বীকৃত দায় কেউই এড়িয়ে যেতে পারে না। ক্ষমতা জীবনকে কেন্দ্রীভূত করে, পারস্পরিক করে সাম্প্রদায়িক অগ্রসানে। যুগে-যুগে, কালে-কালে এই সত্যই কেবল নিরূপনের আপ্রাণ প্রচেষ্টা বা প্রয়াস চলছে। আর এই প্রচেষ্টা বা প্রয়াসের বলিয়ান হয় সংখ্যালঘু সম্প্রদায় কিংবা ক্ষুদ্র ক্ষমতাহীন জনগোষ্ঠি।

কে কোন সত্য-মিথ্যা আলিঙ্গন করে এই দায় ঠেকাবে? ঠিক কোন প্রবোধ-বিবেচনায় নিজের জিজ্ঞাসাকে স্থির করবে? অন্যায় যে করে আর অন্যায় যে সহে দুই‘ই সম অপরাধে অপরাধী, যদি তাই হয় তবে গলা খেকিয়ে মহত্ব দেখাবার মাহার্ত্ব্য কি? কার্য্যবিধি প্রণয়নের সুস্থির বিন্যাস ব্যতিত অবুঝ-অবোধ শান্তনার মূল্য কি?

যর্থার্থ্য বললে বন্ধু রেগে যাবে নাতো? যদি না রাগ তবে বলি, আজ তুমি সুর মোলায়েম করে যা বলতে এসেছ তা হল এই- হাতুড়ির সাথে ইটের সমন্ধতো কেবল আঘাতে ইটের খন্ড-খন্ড চূর্ণ-বিচূর্ণ হবার। আমরা সেই চূর্ণ-বিচূর্ণ হবার জন্যই প্রস্তুত হয়েছি, তবে অকারণ কেন আমাদের সিমেন্টের সংযোগে যুক্ত করাবার প্রয়াস দেখাচ্চ? দুধ আর ছনায় দই হয় ঠিক কিন্তু তাতে দুধের কোন মাহার্ত্ব্য থাকে না। দুধে ক্ষির-মাখন-পায়েস-সন্দেশ হয় কিন্তু দইয়ে হয় না। তবে মিথ্যে বাকে কি সুখে আচ্ছ্বাদিত করার প্রয়াস তোমরা দেখাচ্ছ? বন্ধু দানে জীবন চলে কিন্তু সম্মান টেকে না। যখন জীবনের চলার পথে সম্মান ছিটেফোটাও নেই, সেই জীবনের অস্তিত্বটুকু অস্বীকার করলে এমন কোন ক্ষতি হয় কি? হ্যাঁ; আজ আমরা সে ক্ষতি মেনেই বেঁচে আছি। শ্বাশত্বসুখ নিয়ে বুক বাঁধার দিন আমাদের বহু আগেই বানের জলে ভেসে গেছে। তাই গতিহীন জীবনের আরোপিত বক্রদশায় এই টিকে আছি, এতেই আমাদের সুখ জমে অট্টালিকা হয়। এতেই আমরা বেশ চলে যেতে পারি।

বন্ধু অকারণ ছায়া ফেলতে চেও না, অনুরোধ করি চুপ যাও, চুপে-চুপে লোহার হাতুড়ির কষাঘাতে মিহিদানা করে মাটিতে মিশিয়ে দাও। বন্ধু যখন জানব না, এই আমার চেতন আমার রক্তকনা আমার অজান্তে মাটিতে মিশে গেছে তখন এতটা কষ্ট পাব না, কেননা অনুভূতি‘রা অকারণ পীড়া দেবে না, নিষ্ঠুরতার আচ্ছাদন মিশে যাবার আগে অদৃশ্য কালোছায়া ফেলবে না আতঙ্কের। এ দু‘মুঠো অন্নের ঢোক গিলতে পারব নির্ভয়ে, এক ক্রোশ জলে তৃষা মিটাতে পারব বাঁধাহীন। বন্ধু চুপ গিয়ে এইটুকু অন্তত কর, তবুও অকারণ মৃত্যুর আগে ঢলে পড়তে হবে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন