মঙ্গলবার, ১১ মার্চ, ২০১৪

বাতাস বালিকা আর জল

সবুজ শিহরণে মুগ্ধ যে বালিকা; তাকে দেখে দৃশ্যলোকের শীহরণ কল্পলোকের ভাবনায় নিয়ে গেল, ভালোলাগায় মিশে গেল দু‘নয়ন। মাতোয়ারা সে রূপ-রঙে্ সুনীল আকাশে সুখ বিচরণে তাকে ছুঁয়ে দেবার একটু ইচ্ছেয় বাতাস তাকে ছুঁয়ে দিল ষড়ঋতু‘র ইচ্ছেবিলাষে। কখনো তাকে প্রজাপতি ডানার হিল্লোলে চুমি, কখনো ফুলের সৌরভে। স্বপ্নলোকে ছায়াখেলা চুমোয়-চুমোয় ভরে দিল কাললোকের রাত-বিরাত।

বালিকা সে শিহরণ অনুভবে বুঝেছিল!! তাই শিহরিত মনে ছল-ছল চোখে চঞ্চলা হরিণীর সুখে জড়িয়ে
নিয়েছিল। আর বাতাস? সেও মাতোয়ারা হয় প্রেম সিংহাসণে সম্রাট হয়ে। সে থেকে বালিকার মুখে সুখ জড়ানো স্মিত হাসিতে বার-বার পাগল হয়ে যেত, তার ওষ্ঠধ্বনি তাকে আরো ভাবুক করে তুলত। সে ভেবে-ভেবে ব্যকুল হত, তার দেহের পূর্ণতীথি, ও‘দু ঠোঁটের ঢেঁউ খেলা, কাজল মাখা চোখের তুলি, সুচালো নাকের দুল।বালিকার কোকরানো চুলের দ্যৌলাখেলায় তাই তার মুহূর্ত কেটে যেত একনিমিষে।


এমনি করে পার হয়ে যাওয়া উত্তাল বসন্তদিনের একদিন বাতাস বালিকাকে বলল- “তুমি আমার রাণী হবে?”। বালিকা চুপ হয়ে গেল, অধরের অঞ্চল কম্পন যেন তার থেমে গেল, খানিক ভেবে এদিকে চেয়ে বলল- “আরে বুদ্ধু, আসছে গ্রীষ্মে তুমি কি আমায় শীতল করতে পারবে? আমার যে জল চাই।-
থৈ-থৈ জলে অথৈই খেলায় দেহ আমার শীতল হবে,
তপ্তক্লান্ত রৌদ্রবেলায় দিন আমার সব জলে ছৌঁবে
অন্তরগুহ তপ্তব্যথা না ছুঁয়েই কি বুঝবে তবে?”

তারপর বালিকা আর বাতাসের ধারে ঘেষে না। তারপর থেকে যে মুহূর্ত বাতাসের এক নিমেষে যেত, সে মুহূর্তগুলো যুগ-যুগান্তে শেষ হয়। যেখানে অন্তরসুখে জুড়োতে বিক্ষুব্ধমরূ, সেখানে অন্তরখরায় আরো জ্বলে পুড়ে ভষ্ম হয়।

ভষ্ম হওয়া কয়েকযুগের পর বর্ষা নামে। বালিকা বর্ষায় গ্রীষ্মের মতো জলে ভিজে না, জল ক্ষুদ্ধ হয়, ক্ষোভ দহণে বালিকা নিজেও পুড়ে। বাতাসের প্রতি বালিকা আবার উদগ্রীব হয়। বর্ষা শেষ হয়ে ক্রমান্বয়ে শরৎ-হেমন্ত-শীত নামে, বালিকার উপ্তত্তার স্বাদ ধীরে-ধীরে মলিন হয়, বালিকার বাতাসের প্রতি আরোও আগ্রহ বাড়ে। বসন্ত এলে বালিকা সঙ্গোপনে কাছে ডাকে, বাতাস কাছে যায়, শুনে তার আবেগমাখা দরদমেশানো স্বর। কিন্তু এ‘স্বরে সে হৃদয়ের আহ্বানের প্রতিধ্বনি পায় না, যে বালিকাকে ছুঁয়ে দিলে তার দেহে কম্পণ বয়ে যেত নিমেষে, সে কম্পন আর বয়ে না। তাই বাতাস থেমে যায় দ্বীধা-সংকোচে। কেননা তার মনে আজও বয়ে যায় গ্রীষ্মের সেই তপ্তরহিত দিনগুলি, কেননা আর কয়দিন পরই গ্রীষ্ম আসছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন